মিনেসোটা অঙ্গরাজ্যের সিনেটে ইতিহাস গড়লেন মুসলিম নারী জয়নাব মোহাম্মদ

 


প্রথম কৃষ্ণাঙ্গ এবং সর্বকনিষ্ঠ মহিলা হিসেবে মিনেসোটা অঙ্গরাজ্যের সিনেটে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন ২৪ বছর বয়সী মুসলিম নারী জয়নাব মোহাম্মদ। তিনি ক্যাম্পেইন ঘোষণার আগে এক সাক্ষাতকারে বলেন,

“আমি গত দেড় বছর ধরে সিনেটের হলগুলোতে বিল আদায়ের জন্য হেঁটেছি, এবং আমি সেখানে কখনোই নিজেকে দেখিনি। সেখানে একজনও কৃষ্ণাঙ্গ মহিলা নেই। সিনেটে আমাদের কোনো প্রতিনিধি নেই।"

দ্য কাউন্সিল অন এমেরিকান ইসলামিক রিলেশন, মিনোসেটা (CAIR-MN) এর কমিউনিটি এডভোকেট জয়নাব মোহাম্মদ অবসরপ্রাপ্ত সিনেটর প্যাট্রিসিয়া টরেস রে-কে প্রতিস্থাপন করার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।
২০০৬ সালে প্রথম ল্যাটিনা হিসেবে মিনেসোটা সিনেটে কাজ করার জন্য রে ইতিহাস গড়েন।

জয়নাব তার প্রথম অনুমোদন পেয়েছিলেন গণতান্ত্রিক সমাজতান্ত্রিক এবং ওয়ার্ড ২-এ আগত মিনিয়াপলিস সিটি কাউন্সিলের প্রতিনিধি রবিন ওয়ানসলি ওয়ারলোবাহ এর কাছ থেকে। ওয়ানসলি ওয়ারলোবাহ একটি টুইট বার্তায় বলেন,

"মিনেসোটার প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা, মুসলিম এবং সমাজতান্ত্রিক রাজ্য সিনেটর হওয়ার জন্য তাকে সমর্থন করতে পেরে আমি খুবই
আনন্দিত।"

প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত গ্রহণে কতটা কঠিন ছিল সে সম্পর্কে অভিব্যক্তি প্রকাশ করে জয়নাব বলেন, বন্ধুবান্ধব, পরিবার, টরেস রে এবং আয়োজক কমিউনিটির অন্যান্যদের সাথে অনেক কথোপকথন করার পর তিনি এর প্রয়োজনীয়তা অনুভব করেছেন। তিনি বলেন,


"অনেকেই আমাকে ফোন করে বলছে, 'আমার মনে হয় এই আসনে তোমার প্রতিদ্বন্দ্বিতা করা উচিত।' এমনকি, আমার সাথে কখনও দেখা হয়নি এমন একজনও আমাকে টুইটারে মেসেজ দিয়ে বলেছে: 'আমি সিনেট ডিস্ট্রিক্ট ৬৩ এ ছাব্বিশ বছরেরও বেশি সময় ধরে বাস করছি এবং আমি মনে করি আপনার প্রতিদ্বন্দ্বিতা করা উচিত।'"

উল্লেখ্য, নভেম্বরের নির্বাচনে মার্কিন মুসলিমরা ঐতিহাসিক বিজয় অর্জন করেছে। মিশিগানে তিনজন মুসলিম মেয়র নির্বাচিত হয়েছেন। এছাড়া, হামডেন বোর্ড অফ এডুকেশন এবং হামডেন টাউন কাউন্সিলের জন্য তাদের নিজ নিজ নির্বাচনে জয়ী হওয়ার পর নভেম্বরে কানেকটিকাটে দুই মুসলিম কিশোরও ইতিহাস তৈরি করেছে।

সাততেতৈয়া

শরিয়ত,তরিকত,হাকিকত ও মারফত কাকে বলে? বিস্তারিত?

পবিত্র কুরআন সম্পর্কে সাধারণ জ্ঞান।

হযরত আব্দুল কাদের জিলানী (রহ.)-বড় পীর এর জীবনী

বিসমিল্লাহির রাহমানির রাহীম

তাজবীদ

জামে মসজিদ নীতিমালা