জানাযার নামাযের পর মৃত ব্যক্তির জন্য দো'আ করা রাসূলুল্লাহ [ﷺ] এর হুকুম






আছে কি নাই- দলিল
------------------------------------
জানাযার নামাযের পর মৃত ব্যক্তির জন্য দো'আ করা রাসূলুল্লাহ [ﷺ] এর হুকুমঃ
" عن أبي هريرة، قال : سمعت رسول الله صلى الله عليه وسلم يقول : إذا صليتم على الميت، فأخلصوا له الدعاء "
"হযরত আবূ হুরাইরা (রাদ্বিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, রাসূলুল্লাহ [ﷺ] ইরশাদ ফরমানঃ "যখন মৃত ব্যক্তির উপর জানাযার নামায পড়ে ফেলবে অতঃপর তার জন্য খালেস বা নিষ্ঠার সাথে দো'আ কর।"
এ হাদিসের সারমর্মঃ
উক্ত হাদিসে পাকে রাসূলে পাক [ﷺ] বলেছেন- فأخلصوا "অতঃপর খালেস বা আন্তরিকভাবে তার জন্য দো'আ কর।" কালিমার প্রথমে فاء বর্ণ তা'কিবাতের (বিলম্ব ব্যতীত অন্যটা শুরু করা) জন্য ব্যবহৃত হয়ে থাকে।
(ক). আল্লামা কাযি সানাউল্লাহ পানীপথি (রহঃ) বলেন-
بالفاء الموضوع للتعقيب بلا تراخ
- "ফা" (ف) অব্যয়টি কোন সময় না নিয়ে অনতিবিলম্বে কোন কাজের পরে অন্য কাজ সম্পাদন করার অর্থে ব্যবহৃত হয়।"
[তাফসীরে মাযহারী, ৮/১২৮ পৃ.]
(খ). আল্লামা সিরাজ উদ্দীন উসমান (রহঃ) এর নাহি শাস্ত্রের বিখ্যাত কিতাব "হেদায়াতুন নাহু'তে উল্লেখ করেন-
--- 'ফা' হরফটি বিলম্বহীন পর্যায়ক্রমে অর্থে ব্যবহৃত হয়। যেমন- قام ذيد فمرو অর্থাৎ- যায়েদ দাঁড়ালো, অতঃপর আমর দাঁড়ালো। এ উদাহরণটি যায়েদের দাঁড়ানো আমরের পূর্বে হবে এবং আমরের দাঁড়ানো বিলম্বহীনভাবে যায়েদের পরে হবে।"
[হেদায়াতুন নাহু; (১১৩-১১৪) পৃ. কাদীমী কুতুবখানা, করাচী, পাকিস্থান, পরিচ্ছেদঃ হরফে আতফ]
এ হাদিসটির সনদ পর্যালোচনাঃ
------------------------------------------
মোল্লা আলী ক্বারী (রহঃ) এ হাদিসের সনদ সম্পর্কে ইবনে হাজরের উক্তি উল্লেখ করেছেন-
قال ابن حجر : وصححه ابن حبان .
"ইমাম ইবনে হাজর আসকালানী বলেন, ইবনে হিব্বান হাদিসটিকে 'সহিহ সনদে' সংকলন করেছেন।
[মোল্লা আলী ক্বারীঃ মিরকাত; ৩/১২০৭ পৃ. হাদিস নং- ১৬৭৪]
উক্ত হাদিসটি সম্পর্কে লা-মাযহাবী আহলে হাদিসদের তথাকথিত ইমাম নাসিরুদ্দিন আলবানী সাহেব
"সহীহুল মিশকাত"- এ উক্ত হাদিসটিকে "হাসান" বলেছেন।
[আলবানী; ইরওয়উল গালীল, ৩/১৭৯ পৃ. হাদিস: ৭৩২, আলবানী; সহিহুল জা'মে, হাদিস: ৬৬৯, সহিহুল মিশকাত, হাদিস: ১৬৭৪, তিনি বলেন হাদিসটি "হাসান"]
এমনকি ইমাম জালালুদ্দীন সুয়ূতী (রহঃ) তার "জামেউস সগীর"-এ "হাসান" বলেছেন, ইবনে হিব্বান তার "সহীহ্" গ্রন্থে সহীহ্'র তালিকায় রেখেছেন।
উক্ত হাদিসটির রেফারেন্সসমূহঃ
[১). ইবনে মাযাহঃ আস-সুনান; কিতাবুল জানায়েজ, ১/৪৮০পৃ. হাদিস: ১৪৯৮;
২). আবু দাউদঃ আস-সুনান; কিতাবুল জানায়েজ, ৩/৫৩৮পৃ. হাদিস: ৩১৯৯;
৩). ইবনে হিব্বানঃ আস-সহিহ; ৭/৩৪৬পৃ. হাদিস: ৩০৭৭;
৪). ইমাম সুয়ূতীঃ জামেউস সগীর; ১/৫৮পৃ. হাদিস: ৭২৯;
৫). খতিব তিবরিযীঃ মিশকাতুল মাসাবীহ; ২/৩১৯পৃ. হাদিস: ১৬৭৪;
৬). ইমাম নববীঃ রিয়াদুস সালেহীন; ৩১০-৩১১পৃ. হাদিস: ৯৩৭;
৭). ইমাম তাবরানীঃ কিতাবুদ্- দো'আ; ৩৬২ পৃ. হাদিস: (১২০৫-১২০৬);
৮). দায়লমীঃ আল-ফিরদাউস; ৩/৩১৯ পৃ. হাদিস: ২২৮৫;
৯). বায়হাকীঃ আস-সুনানুল কোবরা; ৪/৪০ পৃ.
১০). ইবনে হাজর আসকালানীঃ ইত্তাহাফুল মুহরাহ; ১৪/৭৪৭ পৃ. হাদিস: ১৮৬৩৫ এবং ১৫/২৮ পৃ. হাদিস: ১৮৭৯৬ এবং ১৬/১৯০ পৃ. হাদিসঃ ২০৬২৫;
১১). ইমাম নববীঃ আল-মাজমূ; ৫/১৯২ পৃ. এবং ফরহুর রব্বানী; ৭/২৩৮ পৃ.
১২). মোল্লা আলী ক্বারীঃ মিরকাতে; ৩/২৪৮ পৃ. হাদিস: ১৬৭৪;
১৩). শাওকানীঃ তুহফাতুল মুহতাজ; ১/৫৯৪ পৃ. হাদিস: ৭৮৬;
১৪). আলবানীঃ সহীহুল মিশকাত; হাদীস: ১৬৭৪; - এ তিনি বলেন, হাদিসটি -- "হাসান"
১৫). আলবানীঃ ইরওয়াউল গালীল; ৩/১৭৯ পৃ. হাদিস: ৭৩২, সহিহুল জা'মে; হাদিস: ৬৬৯, তিনি উভয় গ্রন্থে বলেন হাদিসটি -- "হাসান"।]জানাযার নামাযের পর মৃত ব্যক্তির জন্য দো'আ করা রাসূলুল্লাহ [ﷺ] এর হুকুমঃ
" عن أبي هريرة، قال : سمعت رسول الله صلى الله عليه وسلم يقول : إذا صليتم على الميت، فأخلصوا له الدعاء "
"হযরত আবূ হুরাইরা (রাদ্বিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, রাসূলুল্লাহ [ﷺ] ইরশাদ ফরমানঃ "যখন মৃত ব্যক্তির উপর জানাযার নামায পড়ে ফেলবে অতঃপর তার জন্য খালেস বা নিষ্ঠার সাথে দো'আ কর।"
এ হাদিসের সারমর্মঃ
উক্ত হাদিসে পাকে রাসূলে পাক [ﷺ] বলেছেন- فأخلصوا "অতঃপর খালেস বা আন্তরিকভাবে তার জন্য দো'আ কর।" কালিমার প্রথমে فاء বর্ণ তা'কিবাতের (বিলম্ব ব্যতীত অন্যটা শুরু করা) জন্য ব্যবহৃত হয়ে থাকে।
(ক). আল্লামা কাযি সানাউল্লাহ পানীপথি (রহঃ) বলেন-
بالفاء الموضوع للتعقيب بلا تراخ
- "ফা" (ف) অব্যয়টি কোন সময় না নিয়ে অনতিবিলম্বে কোন কাজের পরে অন্য কাজ সম্পাদন করার অর্থে ব্যবহৃত হয়।"
[তাফসীরে মাযহারী, ৮/১২৮ পৃ.]
(খ). আল্লামা সিরাজ উদ্দীন উসমান (রহঃ) এর নাহি শাস্ত্রের বিখ্যাত কিতাব "হেদায়াতুন নাহু'তে উল্লেখ করেন-
--- 'ফা' হরফটি বিলম্বহীন পর্যায়ক্রমে অর্থে ব্যবহৃত হয়। যেমন- قام ذيد فمرو অর্থাৎ- যায়েদ দাঁড়ালো, অতঃপর আমর দাঁড়ালো। এ উদাহরণটি যায়েদের দাঁড়ানো আমরের পূর্বে হবে এবং আমরের দাঁড়ানো বিলম্বহীনভাবে যায়েদের পরে হবে।"
[হেদায়াতুন নাহু; (১১৩-১১৪) পৃ. কাদীমী কুতুবখানা, করাচী, পাকিস্থান, পরিচ্ছেদঃ হরফে আতফ]
এ হাদিসটির সনদ পর্যালোচনাঃ
------------------------------------------
মোল্লা আলী ক্বারী (রহঃ) এ হাদিসের সনদ সম্পর্কে ইবনে হাজরের উক্তি উল্লেখ করেছেন-
قال ابن حجر : وصححه ابن حبان .
"ইমাম ইবনে হাজর আসকালানী বলেন, ইবনে হিব্বান হাদিসটিকে 'সহিহ সনদে' সংকলন করেছেন।
[মোল্লা আলী ক্বারীঃ মিরকাত; ৩/১২০৭ পৃ. হাদিস নং- ১৬৭৪]
উক্ত হাদিসটি সম্পর্কে লা-মাযহাবী আহলে হাদিসদের তথাকথিত ইমাম নাসিরুদ্দিন আলবানী সাহেব
"সহীহুল মিশকাত"- এ উক্ত হাদিসটিকে "হাসান" বলেছেন।
[আলবানী; ইরওয়উল গালীল, ৩/১৭৯ পৃ. হাদিস: ৭৩২, আলবানী; সহিহুল জা'মে, হাদিস: ৬৬৯, সহিহুল মিশকাত, হাদিস: ১৬৭৪, তিনি বলেন হাদিসটি "হাসান"]
এমনকি ইমাম জালালুদ্দীন সুয়ূতী (রহঃ) তার "জামেউস সগীর"-এ "হাসান" বলেছেন, ইবনে হিব্বান তার "সহীহ্" গ্রন্থে সহীহ্'র তালিকায় রেখেছেন।
উক্ত হাদিসটির রেফারেন্সসমূহঃ
[১). ইবনে মাযাহঃ আস-সুনান; কিতাবুল জানায়েজ, ১/৪৮০পৃ. হাদিস: ১৪৯৮;
২). আবু দাউদঃ আস-সুনান; কিতাবুল জানায়েজ, ৩/৫৩৮পৃ. হাদিস: ৩১৯৯;
৩). ইবনে হিব্বানঃ আস-সহিহ; ৭/৩৪৬পৃ. হাদিস: ৩০৭৭;
৪). ইমাম সুয়ূতীঃ জামেউস সগীর; ১/৫৮পৃ. হাদিস: ৭২৯;
৫). খতিব তিবরিযীঃ মিশকাতুল মাসাবীহ; ২/৩১৯পৃ. হাদিস: ১৬৭৪;
৬). ইমাম নববীঃ রিয়াদুস সালেহীন; ৩১০-৩১১পৃ. হাদিস: ৯৩৭;
৭). ইমাম তাবরানীঃ কিতাবুদ্- দো'আ; ৩৬২ পৃ. হাদিস: (১২০৫-১২০৬);
৮). দায়লমীঃ আল-ফিরদাউস; ৩/৩১৯ পৃ. হাদিস: ২২৮৫;
৯). বায়হাকীঃ আস-সুনানুল কোবরা; ৪/৪০ পৃ.
১০). ইবনে হাজর আসকালানীঃ ইত্তাহাফুল মুহরাহ; ১৪/৭৪৭ পৃ. হাদিস: ১৮৬৩৫ এবং ১৫/২৮ পৃ. হাদিস: ১৮৭৯৬ এবং ১৬/১৯০ পৃ. হাদিসঃ ২০৬২৫;
১১). ইমাম নববীঃ আল-মাজমূ; ৫/১৯২ পৃ. এবং ফরহুর রব্বানী; ৭/২৩৮ পৃ.
১২). মোল্লা আলী ক্বারীঃ মিরকাতে; ৩/২৪৮ পৃ. হাদিস: ১৬৭৪;
১৩). শাওকানীঃ তুহফাতুল মুহতাজ; ১/৫৯৪ পৃ. হাদিস: ৭৮৬;
১৪). আলবানীঃ সহীহুল মিশকাত; হাদীস: ১৬৭৪; - এ তিনি বলেন, হাদিসটি -- "হাসান"
১৫). আলবানীঃ ইরওয়াউল গালীল; ৩/১৭৯ পৃ. হাদিস: ৭৩২, সহিহুল জা'মে; হাদিস: ৬৬৯, তিনি উভয় গ্রন্থে বলেন হাদিসটি -- "হাসান"।]

সাততেতৈয়া

শরিয়ত,তরিকত,হাকিকত ও মারফত কাকে বলে? বিস্তারিত?

পবিত্র কুরআন সম্পর্কে সাধারণ জ্ঞান।

হযরত আব্দুল কাদের জিলানী (রহ.)-বড় পীর এর জীবনী

বিসমিল্লাহির রাহমানির রাহীম

তাজবীদ

জামে মসজিদ নীতিমালা