যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি হয়েছে


বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার কারণে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করা হয়েছে। গতকাল শুক্রবার দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ জরুরি অবস্থা ঘোষণা দেন। দেশটিতে প্রাণঘাতী এ ভাইরাস মোকাবিলায় ৫০ বিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দেন প্রেসিডেন্ট।
হোয়াইট হাউজের রোজ গার্ডেনে আয়োজিত সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, আমি জাতীয়ভাবে জরুরি অবস্থা ঘোষণা করছি। করোনাভাইরাস মোকাবিলায় সকল রাজ্যে জরুরি কেন্দ্র খোলা হবে।
১৯৮৮ সালের এই আইনের আওতায় ফেডারেল এমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা) সকল রাজ্য এবং স্থানীয় সরকারকে দুর্যোগ তহবিল সরবরাহ করবে।
ট্রাম্প বলেন, বড় অঙ্কের এ অর্থ দেশের মানুষ ও প্রদেশের জন্য ব্যয় করা হবে। আমরা সবাই মিলে এই রোগের বিরুদ্ধে লড়াই করব। ট্রাম্প প্রদেশগুলো অবিলম্বে জরুরি অপারেশন কেন্দ্র স্থাপনের আহ্বান জানান।
প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২ হাজার ৪৫ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৪১ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্ত হয়েছে ৩৪৮ জন। ৩১ জন সুস্থ হলেও ১ হাজার ৯৭৩ জন চিকিৎসাধীন রয়েছে। যার মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।
এর আগে ২০০০ সালে প্রেসিডেন্ট বিল ক্লিনটন ওয়েস্ট নাইল ভাইরাসের জন্য জরুরি অবস্থা জারি করেন।
উল্লেখ্য, চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাস। এখন পর্যন্ত বিশ্বের ১৩০টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এতে বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে ৫ হাজার ৩৭৪ জনের। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪২ হাজার ৭৮৩ জন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৭০ হাজার ৯২০ জন।
তবে করোনাভাইরাসের তা-বে ইতালিতে মৃত্যুর মিছিল যেন থামছেই না। শুক্রবার একদিনেই রেকর্ড সংখ্যক ২৫০ জন নতুন করে মারা গেছে।

সাততেতৈয়া

শরিয়ত,তরিকত,হাকিকত ও মারফত কাকে বলে? বিস্তারিত?

পবিত্র কুরআন সম্পর্কে সাধারণ জ্ঞান।

হযরত আব্দুল কাদের জিলানী (রহ.)-বড় পীর এর জীবনী

বিসমিল্লাহির রাহমানির রাহীম

তাজবীদ

জামে মসজিদ নীতিমালা